Skip to main content

সফল ভাইভা অভিজ্ঞতা - Viva Experience 2023

 সফল ভাইভা অভিজ্ঞতা - Viva Experience 2023

প্রার্থীর নাম- মো:তাহমিদুর রহমান
বিসিএস প্রশাসন ( সুপারিশকৃত,৪১)
মেধাক্রম:৯৭
জেলা:চুয়াডাঙ্গা
বিষয় : মাইক্রোবায়োলজি ( জগন্নাথ বিশ্ববিদ্যালয়)
বোর্ড : বিনয় কৃষ্ণ বালা স্যার
তারিখ: ২৬-১২-২০২২
সময়:আনুমানিক ১০ -১২ মিনিট
সিরিয়াল: মাঝামাঝি।
অনুমতি নিয়ে রুমে প্রবেশ করলাম।সালাম দিলাম।

Viva Experience 2023


ভেবেছিলাম জেমস বন্ড স্টাইলে ব্লেজারের নিচের বোতাম বাম হাত দিয়ে খুলে গ্র্যান্ড স্টাইলে চেয়ারে বসব।স্যার প্ল্যান ভেস্তে দিলেন বললেন, বসো বসো। টেইক ইউর সিট। স্যারের তাড়াহুড়োয় আমার জেমস বন্ড ভাইব রুমের ভেন্টিলেটর দিয়ে হাওয়া হয়ে গেল।
স্যার: তুমি তাহমিদুর রহমান?
আমি: জ্বি স্যার।
স্যার: ডিপার্টমেন্ট মাইক্রোবায়োলজি? জগন্নাথ বিশ্ববিদ্যালয়?
আমি: জ্বি স্যার।
স্যার: সিজিপিএ?
আমি: স্যার ৩.৬৪
স্যার: এপিয়ার্ড সার্টিফিকেট দেখছি। মাস্টার্স করোনি?
আমি: মাস্টার্স করিনি স্যার। ৪১ রিটেনের সময় মাস্টার্সের ফাইনাল পরীক্ষার শিডিউল দিয়েছিল। শিডিউল ক্র্যাশ করলে আমি বিসিএস রিটেনকে প্রাধান্য দিয়েছি। Viva Experience 2023

(স্যার এই উত্তরের মাঝামাঝিই ঝাড়ি মেরে থামিয়ে দিলেন)
স্যার: মাস্টার্স করেছো কি করোনি জানতে চাচ্ছি। এত কথা তো জানতে চাইনি। ( চোখে মুখে রাগ, চেহারায় রাগী মাস্টারের আভা)
আমি: লাজুক অপ্রস্তুত একটা হাসি দিলাম।
স্যার: এখন কি করছো??
আমি: স্যার, এখনো চাকুরীর প্রস্তুতির ভেতরেই আছি।
স্যার: মাস্টার্স টা করে ফেললে ভালো হত না?? আচ্ছা এগুলো কিছু না।এমনিতে তোমাকে নরমাল হওয়ার জন্য জিজ্ঞেস করলাম। ( স্যারের চেহারায় এবার স্নেহার্দ্র অভিভাবকের আভা)
(মনে মনে তখন ভাবছি, নরমাল হয়েই তো রুমে এসেছিলাম স্যার, আপনি দুর্বলতার জায়গা নিয়ে নাড়াচাড়া করে নার্ভাস করে দিলেন)
স্যার: Your choice list is Administration, customs, tax information, police. Cadres related to economic sectors are in your preference list's there any specific reason?
আমি: No, sir. There is no specific reason. I simply prefer that choice list.

স্যার:You are a student of microbiology. Is it possible for you to do good in those sectors being a student of microbiology. Will your academic background help you in such profession?
আমি: Sir. I think my academic background will not provide any extra qualification in such profession. But I am confident that if I get the opportunity to contribute in those sectors, I will do well. That's what I believe.


স্যার: What is inflation?
আমি: Inflation is a state of economy when the pace of economy slows down. (উত্তরটা পুরোপুরি ভুল না হলেও, একদম precise না।প্রথম থেকেই স্যার আমার উপর চড়াও হয়েছিল বলে কিছুটা নার্ভাস হয়ে গিয়েছিলাম। inflation আর recession এর ভেতর প্যাচ লেগে গেছিল)
স্যার: How does that affect? Viva Experience 2023

আমি: The normal pace of economy slows down, people lose jobs.
স্যার: what is '*******'?( একটা আনকমন ইকোনমিক টার্ম জিজ্ঞেস করেছিলেন।জীবনেও শুনিনি। এখনও মনে নাই।

আমি: Sir, I think I have limited knowledge regarding this topic.
(আমার ডান দিকের এক্সটার্নাল স্যার আমার দিকে তাকিয়ে অভয়সূচক মাথা নাড়ালেন, যার মানে করলাম আমি এই যে, Its completely okay young man. Don't become nervous. You are already qualified passing a number of stages. You don't need to be omniscient.)

চেয়ারম্যান স্যার প্রশ্ন চালু রাখলেন।ভেবেছিলাম উনি এবার এক্সটার্নাল স্যারদের কাছে আমাকে অর্পন করবেন।তা করলেন না।
স্যার: আচ্ছা তোমার প্রথম চয়েজ থেকেই প্রশ্ন করি৷
বলো,রাষ্ট্রের উপাদান কয়টি?
আমি: ৪ টি।
স্যার: কি কি?
আমি: ভুখন্ড,জনসংখ্যা, সরকার ও সার্বভৌমত্ব। Viva Experience 2023
স্যার: রাষ্ট্রের অঙ্গ কয়টি?

আমি: স্যার তিনটি।
স্যার: কি কি?
আমি: আইন বিভাগ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগ।
স্যার: সুশাসন কাকে বলে?
আমি: স্যার,সুশাসন বলতে বুঝি শাসন পদ্ধতির এমন একটি ধারা যাতে সর্বোচ্চ জনকল্যান নিশ্চিত হয়।
স্যার: শুধু এটুকুই? আরও ভালো করে বলতে পারতে....
( স্যার যে আমাকে নিয়ে এক্সপেরিমেন্ট করছে বুঝে গিয়েছিলাম তাই এ ধরণের কথাতে আর নার্ভাস হইনি।উত্তরটা বাড়ালে বিতর্কিত বিষয়ে টেনে নেবার সম্ভাবনা ছিল। তাই লাজুক একটা কিউট হাসি দিয়ে স্যারের অসন্তোষ হজম করলাম)

এবার বাম দিকের এক্সটার্নাল স্যার প্রশ্ন শুরু করলেন।।
স্যার: তোমাদের মাইক্রোবায়োলজি তো অনেক ভালো সাবজেক্ট। তোমরা সব এই লাইনে চলে আসছো। করোনার সময় কি কিছু করেছো?
আমি:না স্যার।সত্যি বলতে, প্রস্তুতির ভেতর ছিলাম।

স্যার: করোনা নিয়ে খোজ খবর রাখো তো? এখন করোনার কোন ট্রেন্ড চলছে?
আমি: জ্বি স্যার রাখি। এখন চলছে ওমিক্রনে ধরনের নতুন উপধরন বিএফ৭। Viva Experience 2023
স্যার: কি বৈশিষ্ট্য এটার?
আমি: স্যার, এটি অমিক্রনের চেয়ে ৪ গুন বেশি সংক্রামক কিন্তু কম লিথ্যাল।

স্যার: আচ্ছা, তুমি তো বায়োলজিকাল সাইন্সের স্টুডেন্ট। বলো তো, বাংলাদেশের মত দেশ, আমাদের তো অনেক সীমাবদ্ধতা আছে তাইনা, সেই সীমাবদ্ধতাকে স্বীকার করেই, আমরা এ ধরণের পরিস্থিতি কিভাবে সামলাতে পারি?
আমি: স্যার, বিশেষজ্ঞদের মতে করোনা মহামারী কেবল একটা শুরুর ইঙ্গিত।এরকম আরও নতুন নতুন মহামারী হয়ত আসবে।সেজন্য আমাদের দীর্ঘমেয়াদি প্রকল্প হাতে নিতে হবে।মাইক্রোবায়োলজি, জেনেটিক্স, বায়োটেকনোলজির মত বায়োলজিকাল সাইন্সে অনেক বেশি ফান্ডিং করতে হবে....

( এই পর্যায়ে স্যার থামিয়ে দিয়ে বিদ্রুপের স্বরে বললেন, ফান্ডিং করে কি হবে? তোমরা তো সব চলে আসছো এইদিকে)
( এই কথার যৌক্তিক উত্তর ছিল আমার কাছে। ফান্ডিং কম বলেই অনেকে এই দিকে চলে আসছে কিংবা বাইরে চলে যাচ্ছে। পর্যাপ্ত ফান্ডিং ও অন্যান্য সুযোগ সুবিধা পেলে তারা ট্র্যাক চেইঞ্জ করত না৷ এই অবস্থার পরিবর্তনের জন্যেই নীতিনির্ধারণী পর্যায়ে এই সেক্টরের শিক্ষার্থীদের প্রয়োজন যারা রিসার্চারদের পৃষ্ঠপোষকতা দেবে) ( কিন্তু আমি যেহেতু বুঝে গিয়েছিলাম আমাকে বাজিয়ে দেখছে তাই উত্তর না দিয়ে আবারও একটা লাজুক হাসি দিয়ে স্যারের বিদ্রুপ হজম করলাম এবং তর্কে জড়ানো থেকে বিরত থাকলাম। Viva Experience 2023

স্যার: RT-PCR বিষয়ে খুব ভালমত জানো?
আমি: মোটামুটি জানি স্যার। খুব ভালোমত জানিনা। ( যতটুকু জানতাম ততটুকু দিয়ে স্যারের প্রশ্ন সামলাবার সামর্থ্য হয়তবা ছিল( যদিনা উনি এই বিষয়ের বিশেষজ্ঞ হয়ে থাকেন) মিথ্যা বলিনি।ব্লাফ করিনি)
আবারও চেয়ারম্যান স্যার প্রশ্ন শুরু করলেন।
স্যার: What is vision?
আমি: Sir, Vision is the goal we intend to achieve.
স্যার: What is mission then?
আমি: Sir, mission is the journey through which we achieve our vision.

স্যার: What is your vision?
আমি: Sir, my vision is to be an important person by 2041 when Bangladesh want to be a developed country. I want to contribute in that race from the frontline.
স্যার: What is your mission now to achieve that vision?

আমি: Right now, my mission is to be a cadre to achieve that vision. Viva Experience 2023
( ব্যক্তিগতভাবে আমার কাছে মনে হয় চেয়ারম্যান স্যারের সাথে এই পার্টটুকু আমার ভাইবার সবচেয়ে ভাইটাল পার্ট। প্রশ্ন চারটি ছিল র্যাপিড ফায়ারের মত। একটার উত্তর দেবার সাথে সাথে স্যার আরেকটি প্রশ্ন ছুড়েছিলেন। আমি মন থেকে যা বিশ্বাস করি ও স্বপ্ন দেখি সেটিই আমার মুখ থেকে বেরিয়ে এসেছিল। স্যারের চোখ থেকে চোখ সরানোর সময়টুকুও পাইনি। আমার চোখে হয়ত তিনি একজন স্বপ্নবাজের স্বপ্ন আবিষ্কার করেছিলেন।

ডান দিকের এক্সটার্নাল স্যার এই প্রথম প্রশ্ন করলেন।
স্যার: আপনি তো বললেন যে, করোনার মত মহামারী কেবল হয়ত শুরুর ইঙিত। এই ধরনের মহামারী আরও আসতে পারে। দরিদ্র একটি দেশ হিসেবে আমরা সেক্ষেত্রে কিভাবে পূর্ব প্রস্তুতি নেব? আমাদের স্ট্র্যাটেজি কি হতে পারে?

আমি:বৈশ্বিক যে প্রতিষ্ঠানগুলো রোগ নিয়ে গবেষণা করে সেই প্রতিষ্ঠানগুলোর সাথে আমরা তথ্য বিনিময় বাড়াতে পারি।সিডিসির মত প্রতিষ্ঠানের সাথে যদি তথ্য বিনিময় বাড়াতে পারি তাহলে আমরা আগে থেকেই বুঝতে পারব কোন কোন মহামারী আসতে চলেছে।

স্যার: আচ্ছা মনে করেন আপনি চাকরিটা পেয়ে গেলেন, হয়ে গেলেন আপনি প্রশাসন ক্যাডার। আপনি যে মাইক্রোবায়োলজিতে পড়াশোনা করলেন,এর কোনো জ্ঞান তো আপনি কাজে লাগাতে পারবেন না তাইনা?
আমি: স্যার, আমি কিছুক্ষেত্রে প্রত্যক্ষভাবেই কাজে লাগাতে পারব।
স্যার: পারবেন? কিভাবে বলেন দেখি।

আমি: বাংলাদেশ এখন শিল্পবিপ্লবের মধ্য দিয়ে যাচ্ছে। শিল্পের বিকাশের পাশাপাশি বর্জ্য ব্যবস্থ্যাপনা একটা ইস্যু হয়ে দেখা দিয়েছে। আমি এক্ষেত্রে বর্জ্য ব্যবস্থ্যাপনার ক্ষেত্রে এনভায়রনমেন্টালি ফ্রেন্ডলি মাইক্রোবায়োলজিক্যাল এপ্রোচ যেমন বায়োরিমিডিয়েশন,ফাইটোরিমিডিয়েশনের মত পদ্ধতির প্রচার ও প্রসারে ভুমিকা রাখতে পারি। Viva Experience 2023
জনবহুল একটা দেশ হিসেবে এদেশে ভবিষ্যতে খাদ্য ঘাটতি মারাত্মক রুপ নিতে পারে। সিঙেল সেল প্রোটিনের মত খাদ্য উৎপাদন পদ্ধতির বিকাশেও আমি ভূমিকা রাখতে পারি।
চেয়ারম্যান স্যার আবার হাতে বল তুলে নিলেন।ফিরে গেলাম আবার স্যারের কোর্টে। এতক্ষন উনি আমার কাগজপত্র নাড়াচাড়া করছিলেন।

স্যার: আচ্ছা তোমার জন্য শেষ প্রশ্ন। Who is Farhana?
( ভুলবশত পেপার্সে আমি বিবাহিত/অবিবাহিত ছকে স্ত্রীর নাম লিখে ফেলেছিলাম। যা ছিল অনিচ্ছাকৃত ভুল)
আমি: (অপ্রস্তুত) Sir she is my wife.
স্যার: Are you married? (বিস্মিত হয়ে)

আমি: Yes sir.
স্যার: তুমি বিয়ে করোছো?
আমি: জ্বি স্যার।
স্যার: তুমি প্রেম করেছো?
আমি: জ্বি স্যার। ( অনেক কষ্টে হাসি সংবরণ করে)

বাম পাশের এক্সটার্নাল স্যার বললেন, কনগ্র্যাটস। গ্রেট এচিভমেন্ট।
চেয়ারম্যান স্যার কাগজ গোছাতে গোছাতে বললেন, আচ্ছা এই জন্য মাস্টার্স করোনি তাইনা? চাকরিতে ঢোকার তাড়াহুড়া।
বলে আমার দিকে তাকালেন। আমার মুখে তখন লাজুক হাসি। Viva Experience 2023

সেই হাসিতে ২০ শতাংশ লজ্জা, ২০ শতাংশ বিনয়,২০ শতাংশ হতাশা আর ৪০ শতাংশ প্রত্যয়। যে প্রত্যয়ের ইঙ্গিত হলো, আমি আটঘাট বেধেই নেমেছি স্যার। স্বপ্নের সাথে কম্প্রোমাইজ করতে আমি অনিচ্ছুক। যদি আজ এখান থেকে রিজেক্টেড হয়ে ফিরি, ইনসা আল্লাহ আবারও আসব।

এর পর কাগজগুলো চেয়ারম্যান স্যারের হাত থেকে নিয়ে সবাইকে সালাম দিয়ে রুম থেকে ভদ্র ও বিনীতভাবে বের হলাম।
পরিশিষ্ট : ভাইবা বোর্ড আমার সাথে ফ্রেন্ডলিও ছিল না, রুডও ছিল না। তারা পুরো সময় বিভিন্নভাবে আমাকে ঝালিয়ে দেখেছে বলে আমার কাছে মনে হয়েছে। কখনো ধমক দিয়েছেন,কখনো বিদ্রুপ করেছেন,খোচা মেরেছেন,কখনো অভয় দিয়েছেন, সাহস দিয়েছেন।প্রথম দিকে সামান্য নার্ভাস থাকলেও প্রায় পুরোটা সময় যথেষ্ট কনফিডেন্ট ছিলাম।

৪১ তম ভাইবা ছিল পুরো চাকুরী প্রস্তুতির সময়কালে দ্বিতীয় ভাইবা।প্রথমটা ছিল এনএসআই এডির ভাইবা। আলহামদুলিল্লাহ দুটিতেই কোয়ালিফাই করি। এক্ষেত্রে এক্স ফ্যাক্টর হিসেবে আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হয়েছে
স্রস্টা প্রদত্ত আনুকুল্য, আত্মবিশ্বাস, সত্যবাদিতা, বিনয় আর গুড লুক। Viva Experience 2023

ভাইবা পরীক্ষা কোনো কুইজ টেস্ট না। প্রশ্ন আর উত্তরের উপর এর মার্ক সম্ভবত নির্ভরশীল নয়। পরিস্থিতি, পারিপার্শ্বিকতা, মনস্তাত্ত্বিক অবস্থা,প্রকাশভঙ্গী অনেক গুরুত্বপূর্ণ। এজন্যই একটু বিস্তারিতভাবে আমার অভিজ্ঞতার বর্ণনা দিলাম।আশা করি উপকৃত হবেন।সকলের জন্য শুভকামনা।


Comments

Popular posts from this blog

BCS Written book List

  বিসিএস লিখিত পরীক্ষার জন্য বইয়ের তালিকা  BCS Written book List জাহাঙ্গীর কবির অনিক, সহকারী পুলিশ সুপার, বাংলাদেশ পুলিশ। অনেকে লিখিত পরীক্ষার জন্য অনেক বইয়ের কথা বলে থাকেন। তাই যারা নতুন তারা অল্প সময়ে প্রস্তুতির সময়ে অনেক অনেক বইয়ের কথা শুনে হতাশায় ভুগে থাকেন। আসলে এত এত বই না পড়ে একদম প্রিসাইজ পড়া উচিত।  অনেকে ইনবক্সে লিখিত প্রস্তুতির জন্য বইয়ের লিস্ট চেয়েছেন। আমার ক্ষুদ্র অভিজ্ঞতার আলোকে এই ব্যাপারে আলোকপাত করছি। নিচের বইগুলো পড়লেই লিখিত পরীক্ষার জন্য মোর দেন ইনাফ। #### বাংলাঃ ১/ Assurance বাংলা লিখিত গাইডঃ ব্যাকরণ এর সব টপিক, ভাব সম্প্রসারণ, সারাংশ,রচনা, পত্র এর জন্য ২/ শীকর বাংলা লিখিত বইঃ সাহিত্য অংশের জন্য ৩/ শীকর গ্রন্থ সমালোচনাঃ গ্রন্থ সমালোচনা এর জন্য *** সমর সেনের বাগধারা, সৌমিত্র শেখর এর বই পড়ার কোন দরকার নেই। #### ইংরেজিঃ ১/ English Reading Skill by Prof Ataul Haque : Comprehension চর্চার জন্য। ২/ Assurance English written book: grammar, letter, Essay অংশ চর্চার জন্য। ৩/ Vocabulary চর্চার জন্য প্রিলি তে যে যেটা পড়েছেন সেটাই ঝালাই করবেন। ( সাইফুর ভোকাবুলারি বা Word smart ব

46th BCS Viva Preparation 2023

46th BCS Viva Preparation 2023   যে-কোন জব ভাইভাতে নিজ জেলা সম্পর্কে প্রশ্ন করা হয়েই থাকে। একজন চাকরি প্রত্যাশী প্রার্থীর নিজ জেলা সম্পর্কে আসলে কোন কোন তথ্য জানা প্রয়োজন তা এই লেখা থেকে বুঝে নিতে পারবেন। আমার নিজ জেলা ঢাকা, তাই আমি ঢাকা জেলার বিভিন্ন তথ্য দিয়ে এটা সাজিয়েছি। আপনিও আপনার নিজ জেলা সম্পর্কে এভাবে গুছিয়ে লিখে রাখতে পারেন। আর যাদের নিজ জেলা ঢাকা, তাদের তো একাদশে বৃহস্পতি এই মহাযোগ্য ফ্রীতে পাওয়ায় ঢাকার বাসিন্দারা অবশ্যই আমাকে উপঢৌকন দিবেন আশাকরি: ৪৬ তম বিসিএস ভাইভার প্রস্তুতি হিসেবে এমন আরও গুরুত্বপূর্ণ তথ্য পেতে দ্রুত আমাদের ভাইভা কোর্সে ভর্তি হয়ে যান। ভর্তি হতে পেইজে ইনবক্স করুন। বিঃদ্রঃ খুব তাড়াতাড়িই এই পোস্ট-টি ডিলেট করে দেওয়া হবে। সুতরাং দ্রুত সংরক্ষণ করুন। আপনি ঢাকার সন্তান? কতটুকু জানেন এই মেগাসিটি সম্পর্কে! Witten by: নাজমুল হাসান 38 BCS Cadre Home District: Dhaka আমার ঢাকা: "The City of Heritage and Hospitality" 46th BCS Viva Preparation  ঢাকা জেলার আয়তন ও ভৌগোলিক অবস্থান: সমগ্র ঢাকা জেলার আয়তন: ১৪৬৩.৬০ বর্গ কিলোমিটার। ঢাকা মহানগরীর আয়তন: ২৬৯

BCS Preliminary Preparation & BCS Book List

  বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি সম্পর্কিত কিছু কথা:  BCS Preliminary Preparation & BCS Book List সোহেল রহমান শাস্ত্রী সুপারিশপ্রাপ্ত সহকারী পুলিশ সুপার (৪র্থ) বিসিএসে সফলতা প্রাপ্তি দীর্ঘ সময়ের একটি নিরন্তর প্রচেষ্টা ছাড়া যেমন অসম্ভব, তেমনি ভাগ্যও এখানে অনেক বড় ফ্যাক্টর! এই বাস্তবতা মেনে নিয়েই বিসিএসের এই মহাপ্রতিযোগে নামতে হবে।  ধৈর্য, একাগ্রতা আর ভাগ্যের প্রতি বিশ্বাস রেখে নিজেকে পরিপূর্ণভাবে প্রস্তুত করতে পারলেই সফলতা ধরা দিতে বাধ্য। বিসিএসের প্রিলি বাছাই নয়, মূলত ছাটাই পরীক্ষা, যেখানে চার-সাড়ে চার লাখের মধ্যে শতকরা ৯৫-৯৬ জন ছাটাই হয়ে যায়! তাই নিজেকে সেভাবেই প্রস্তুত করুন। BCS Preliminary Preparation & BCS Book List আমি বিসিএসের প্রস্তুতি শুরু করেছিলাম দ্বিতীয় বর্ষের শেষের দিকে, মোটামুটি বলা চলে পূর্ণরূপ প্রস্তুতি তৃতীয় বর্ষ থেকে।  এজন্য আমি প্রায় সবাইকেই বলি তৃতীয় বর্ষই প্রস্তুতি শুরুর উত্তম সময়। আমার শুরুটা হয়েছিল গণিত লিখিত ও বাংলা লিখিত দিয়ে। হ্যা, আমি প্রিলিমিনারি প্রস্তুতির আগেই এই দুটো বিষয়ে লিখিত প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছিলাম। স্কুল-কলেজে বিজ্ঞানের শিক্ষার্থী হওয়ায়