Skip to main content

40th BCS Police Cadre Viva Experience

viva Experience

৪০তম বিসিএস পুলিশ ক্যাডারে সুপারিশ প্রাপ্ত জনাব S M Noor এর   ভাইভা অভিজ্ঞতা

(শতভাগ প্রশ্নোত্তর ইংরেজিতে)

বোর্ডঃ শ্রদ্ধেয় শামীম আহসান স্যার

তারিখঃ ২৩/০৩/২০২১ খ্রিঃ
সিরিয়ালঃ ১১/১৪
পছন্দক্রমঃ পররাষ্ট্র,  পুলিশ, কাস্টমস,  ট্যাক্স....
ফলাফলঃ পুলিশ ক্যাডার এ ৯ম

বেল পেয়ে কিচ্ছু হারানোর ভয় নেই টাইপ মন নিয়ে ঢুকে পড়লাম সালাম দিয়ে।
বসতে গিয়ে দেখি স্যার আমার ১৫ ফিট দূরে।
মাস্ক খুলতে বলেনি
প্রথমেই চেঃ স্যার আমার ডিটেইল নিজেই পড়লেন, আমি মাথা নেড়ে সায় দিলাম।
( each n every word of the conversation was in English)

নতুনদের জন্য বিসিএস প্রিলি প্রস্তুতি নির্দেশনা

viva Experience
চে. স্যার- আপনি খুলনা ভার্সিটি থেকে পড়েছেন। এখানে কৃষি আছে কতদিন
আমি- উত্তর দিলাম। কততম ব্যাচ থেকে ক্যাডার সার্ভিসে আছে সিনিয়র রা সেটাও বললাম

চে- আপনি পাশ করে এতদিন কি করছেন
আমি- স্যার আমি ৩৬তম বিসিএস কৃষি ক্যাড়ার এ আছি।

BCS Preliminary Preparation & BCS Book List


চে- চাকুরির বয়স কতদিন?
আমি- উত্তর দিলাম

চে- এতদিন পর চাকরির পরিবর্তন করলে দেশের ক্ষতি হবে কিনা
আমি- আমি যে সার্ভিসের জন্য এখানে এসছি সেখানে যেতে পারলে আমার এই অভিজ্ঞতা আমাকে ভালোভাবে সেবা দেবার পথ সহজ করবে

চে- পররাষ্ট্র কেন প্রথম পছন্দ,  কৃষিবিদ হয়ে কেন পররাষ্ট্র তে আসতে চাও?
আমি- স্যার একটু ডিটেইল এ বলি অভয় দিলে
চে- শিওর

বিসিএস লিখিত পরীক্ষার জন্য বইয়ের তালিকা

আমি- স্যার প্রথমত, বাংলাদেশের ৭০% লোক কৃষির সাথে জড়িত। জিডিপিতে কৃষির অবদান ১৫% প্রায়। তাহলে দেখা যাচ্ছে বাকি ৩০% লোকের জিডিপিতে অবদান ৮৫%। এভাবে চললে আমরা ২০৪১ সালে উন্নত দেশ হতে পারবোনা। উত্তত দেশ হতে হলে আমাদের এই ৭০% লোকের খাতকে রপ্তানিমুখি করতে হবে। সেজন্য একজন কৃষিবিদই উপযুক্ত ব্যক্তি বিদেশে দেশীয় বাজার সৃষ্টির জন্য।

 viva Experience 


দ্বিতীয়ত, পররাষ্ট্র ক্যাডার এর যে প্রেস্টিজ, গ্লামার আর দেশকে প্রতিনিধিত্ব করার যে সুযোগ, তা আমাকে অত্যন্ত আকর্ষণ করে। আমি চোখ বুঝলে ওই জায়গায় যাওয়ার সুখ স্বপ্ন দেখি।
(আমার ভাইভার ৮০% কাজ এই প্রশ্নেই হয়ে গিয়েছে বলে মনে হয়।)
চে- হাসিমুখে বললেন আমি তোমার যুক্তির সাথে সহমত পোষণ করছি।

বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি কৌশল বাংলা


চে - আচ্ছা আপনাকে এখন নিয়োগ দিলে কোন কাজে লাগানো যাবে?
আমি- স্যার বাংলাদেশ সরকার উত্তর আফ্রিকায় বিপুল  জমি লিজ নিয়ে রপ্তানিমুখী কৃষি উতপাদন করতে চাচ্ছে। এক্ষুনি নিয়োগ দিয়ে আমাকে সেখানে কাজে লাগানো যাবে।
চে- এটা তোমার জানা আছে! দারুন!

চে- কয়েকটি আন্তর্জাতিক কৃষি বিষয়ক সংস্থার নাম বলো
আমি- মনে আসেনি তেমন, ২-১ টা বলেছি

চে- করোনা সারা পৃথিবীর জন্য ক্ষতির কারন হলেও বাংলাদেশের জন্য কিভাবে আশির্বাদ হতে পারে।
আমি- স্যার, করোনার উৎপত্তি চীন থেকে হওয়ার অনেক দেশ চীন থেকে তাদের কারখানা সরিয়ে নিতে চাচ্ছে। তাদের পরবর্তী লক্ষ্য বাংলাদেশের মত শ্রমঘন আর উন্নয়নশীল দেশ। সেই হিসেবে করোনার কারনে সামনে আমাদের জন্য শিল্পের দ্বার খুলে যেতে পারে।
চে- u are just on the right truck

এরপর ভারত,  নরেন্দ্র মোদী,  মততা আর তিস্তা নিয়ে কিছু সেনসিটিভ প্রশ্ন ছিল, দুয়েকটা উত্তর দিয়েছি, দুয়েকটা ইচ্ছা করে স্কিপ করেছি সরি বলে।

এবার আমাকে এক্সটার্নাল এর দিকে দিলেন
এক্স১- এমন একটা পয়েন্ট বলো বাংলাদেশ সরকার এই মুহুর্তে যার উপর ভিত্তি করে একই সাথে রোহিঙ্গা আর তিস্তা নিয়ে ভারত সরকারের সাথে নেগোসিয়েশন করতে পারে
আমি- স্যার, ভারত সরকারের অন্যতম লক্ষ্য সেভেন সিস্টার্স এর উন্নয়ন।  এর জন্য যে উন্নয়ন সারঞ্জাম দরকার তা বহন করতে ১২০০-১৪০০ কিমি ঘুরতে হয়। সাম্প্রতি বাংলাদেশের ফেনি দিয়ে যে ব্রিজ হয়েছে তা দিয়ে চট্টগ্রাম বন্দর থেকে ২০০-২৫০ কিমি পথ অতিক্রম করলেই ওইসব রাজ্যে ঢোকা যায়। তাই এই রুটই ভারতের সাত রাজ্যের উন্নয়নের চাবিকাঠি। এই পয়েন্টই হতে পারে ভারতের সাথে আমাদের নেগোসিয়েশন এর সবচেয়ে বড় মাধ্যম।
এক্সঃ আমি সন্তোষ্ট, আর কিছু জিজ্ঞাসা করবোনা।

বিসিএস লিখিত এবং ভাইভা প্রস্তুতি


চে' স্যার- আমার শেষ প্রশ্ন, পেপার পড়ো?
- জ্বি স্যার
চে- আচ্ছা একদম রিসেন্ট এমন একটা সংবাদ এর হেডলাইন বলোতো যার  সাথে বাংলাদেশের কূটনীতিক সম্পর্ক আছে
-- স্যার ' মহাত্মা গান্ধী শান্তি পুরস্কার পেলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান "- আজকের পত্রিকার শিরোনাম
চে- এক্সিলেন্ট।  আমার আর কিছু জিজ্ঞাসার নাই। উনাকে ছেড়ে দেই।

(কিছু কিছু ছোট প্রশ্ন আমি মনে হচ্ছে ভুলে গিয়েছি)

ভাইভা আলহামদুলিল্লাহ আমার স্বপ্নের চেয়েও ভালো হয়েছে। বোর্ড এত সাবলীল আর বন্ধুত্বপূর্ণ ছিল বলার অপেক্ষা রাখেনা।

Comments

Popular posts from this blog

BCS Written book List

  বিসিএস লিখিত পরীক্ষার জন্য বইয়ের তালিকা  BCS Written book List জাহাঙ্গীর কবির অনিক, সহকারী পুলিশ সুপার, বাংলাদেশ পুলিশ। অনেকে লিখিত পরীক্ষার জন্য অনেক বইয়ের কথা বলে থাকেন। তাই যারা নতুন তারা অল্প সময়ে প্রস্তুতির সময়ে অনেক অনেক বইয়ের কথা শুনে হতাশায় ভুগে থাকেন। আসলে এত এত বই না পড়ে একদম প্রিসাইজ পড়া উচিত।  অনেকে ইনবক্সে লিখিত প্রস্তুতির জন্য বইয়ের লিস্ট চেয়েছেন। আমার ক্ষুদ্র অভিজ্ঞতার আলোকে এই ব্যাপারে আলোকপাত করছি। নিচের বইগুলো পড়লেই লিখিত পরীক্ষার জন্য মোর দেন ইনাফ। #### বাংলাঃ ১/ Assurance বাংলা লিখিত গাইডঃ ব্যাকরণ এর সব টপিক, ভাব সম্প্রসারণ, সারাংশ,রচনা, পত্র এর জন্য ২/ শীকর বাংলা লিখিত বইঃ সাহিত্য অংশের জন্য ৩/ শীকর গ্রন্থ সমালোচনাঃ গ্রন্থ সমালোচনা এর জন্য *** সমর সেনের বাগধারা, সৌমিত্র শেখর এর বই পড়ার কোন দরকার নেই। #### ইংরেজিঃ ১/ English Reading Skill by Prof Ataul Haque : Comprehension চর্চার জন্য। ২/ Assurance English written book: grammar, letter, Essay অংশ চর্চার জন্য। ৩/ Vocabulary চর্চার জন্য প্রিলি তে যে যেটা পড়েছেন সেটাই ঝালাই করবেন। ( সাইফুর ভোকাবুলারি বা Word smart ব

46th BCS Viva Preparation 2023

46th BCS Viva Preparation 2023   যে-কোন জব ভাইভাতে নিজ জেলা সম্পর্কে প্রশ্ন করা হয়েই থাকে। একজন চাকরি প্রত্যাশী প্রার্থীর নিজ জেলা সম্পর্কে আসলে কোন কোন তথ্য জানা প্রয়োজন তা এই লেখা থেকে বুঝে নিতে পারবেন। আমার নিজ জেলা ঢাকা, তাই আমি ঢাকা জেলার বিভিন্ন তথ্য দিয়ে এটা সাজিয়েছি। আপনিও আপনার নিজ জেলা সম্পর্কে এভাবে গুছিয়ে লিখে রাখতে পারেন। আর যাদের নিজ জেলা ঢাকা, তাদের তো একাদশে বৃহস্পতি এই মহাযোগ্য ফ্রীতে পাওয়ায় ঢাকার বাসিন্দারা অবশ্যই আমাকে উপঢৌকন দিবেন আশাকরি: ৪৬ তম বিসিএস ভাইভার প্রস্তুতি হিসেবে এমন আরও গুরুত্বপূর্ণ তথ্য পেতে দ্রুত আমাদের ভাইভা কোর্সে ভর্তি হয়ে যান। ভর্তি হতে পেইজে ইনবক্স করুন। বিঃদ্রঃ খুব তাড়াতাড়িই এই পোস্ট-টি ডিলেট করে দেওয়া হবে। সুতরাং দ্রুত সংরক্ষণ করুন। আপনি ঢাকার সন্তান? কতটুকু জানেন এই মেগাসিটি সম্পর্কে! Witten by: নাজমুল হাসান 38 BCS Cadre Home District: Dhaka আমার ঢাকা: "The City of Heritage and Hospitality" 46th BCS Viva Preparation  ঢাকা জেলার আয়তন ও ভৌগোলিক অবস্থান: সমগ্র ঢাকা জেলার আয়তন: ১৪৬৩.৬০ বর্গ কিলোমিটার। ঢাকা মহানগরীর আয়তন: ২৬৯

BCS Preliminary Preparation & BCS Book List

  বিসিএস প্রিলিমিনারি প্রস্তুতি সম্পর্কিত কিছু কথা:  BCS Preliminary Preparation & BCS Book List সোহেল রহমান শাস্ত্রী সুপারিশপ্রাপ্ত সহকারী পুলিশ সুপার (৪র্থ) বিসিএসে সফলতা প্রাপ্তি দীর্ঘ সময়ের একটি নিরন্তর প্রচেষ্টা ছাড়া যেমন অসম্ভব, তেমনি ভাগ্যও এখানে অনেক বড় ফ্যাক্টর! এই বাস্তবতা মেনে নিয়েই বিসিএসের এই মহাপ্রতিযোগে নামতে হবে।  ধৈর্য, একাগ্রতা আর ভাগ্যের প্রতি বিশ্বাস রেখে নিজেকে পরিপূর্ণভাবে প্রস্তুত করতে পারলেই সফলতা ধরা দিতে বাধ্য। বিসিএসের প্রিলি বাছাই নয়, মূলত ছাটাই পরীক্ষা, যেখানে চার-সাড়ে চার লাখের মধ্যে শতকরা ৯৫-৯৬ জন ছাটাই হয়ে যায়! তাই নিজেকে সেভাবেই প্রস্তুত করুন। BCS Preliminary Preparation & BCS Book List আমি বিসিএসের প্রস্তুতি শুরু করেছিলাম দ্বিতীয় বর্ষের শেষের দিকে, মোটামুটি বলা চলে পূর্ণরূপ প্রস্তুতি তৃতীয় বর্ষ থেকে।  এজন্য আমি প্রায় সবাইকেই বলি তৃতীয় বর্ষই প্রস্তুতি শুরুর উত্তম সময়। আমার শুরুটা হয়েছিল গণিত লিখিত ও বাংলা লিখিত দিয়ে। হ্যা, আমি প্রিলিমিনারি প্রস্তুতির আগেই এই দুটো বিষয়ে লিখিত প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছিলাম। স্কুল-কলেজে বিজ্ঞানের শিক্ষার্থী হওয়ায়